অনিক সাজ্জাদের দুটি কবিতা


ওগো স্বপ্নফেরিওয়ালা

আমি যতবার স্বপ্ন দেখব না বলে
ঠিক করি,
ততবার তুমি স্বপ্নের ফেরিওয়ালা
হয়ে আমার আঙ্গিনায় এসে
দাড়াও।
বড্ড বলতে ইচ্ছে করে, "নাগো! আর
স্বপ্ন কিনব না। অনেক তো স্বপ্ন
দেখা হলো।"

কিন্তু মন বলে আমি তোমারই
আগমণের পথ চেয়ে থেকেছি
অনন্তকাল।
আমি ঠায় দাঁড়িয়ে থাকি।
শব্দগুলো মনের ভেতর ভাংচুর হয়
কিন্তু কিছুই বলা হয় না।

আমি স্বপ্ন কিনি, স্বপ্ন সাজাই।
ধীরে ধীরে এই লাল টুকটুক স্বপ্ন
গুলো ভীষণ কালো হয়ে দুঃস্বপ্ন
হয়ে যায়।

আমি দীর্ঘশ্বাস নিয়ে স্বপ্ন না
দেখার পণ করি।
আবার তুমি বাহারি সব রঙের, মৃদু
উষ্ণতামাখা গল্পের স্বপ্ন নিয়ে
হাজির হও। আমি স্বপ্ন কিনি।

আমার আর বলা হয়ে উঠে না-
"ওগো স্বপ্নফেরিওয়ালা! তুমিই
আমার স্বপ্ন।"



অভিযোগপত্র

এই গল্পে শোভনীয়, 
সিনেমায় আকাঙ্খিত, 
বাস্তবে প্রার্থিত প্রেমের মত- 
জীবনের বিশটা বসন্তের প্রতিক্ষীত প্রেমই যদি হানা দেয় তোমার শহরে!

গুটি গুটি পায়ে হেটে যায় তোমার দ্বারে- 
কি করতে? খুব বেশি বিস্ময়াভিভূত হতে? প্রত্যাশা আর প্রাপ্তি নিয়ে আত্মহারা হতে খুশিতে? নাকি দিশেহারা হয়ে এদিক ওদিক ছুটে বেড়াতে? 
জানিনা কেমন তোমার খুশি। খুব নীরবে কি অনুভব করতে ভালোবাসা? 
নাকি কলমের কালি হয়ে এই প্রেমের উৎপাদ ঢলে পড়ত ডায়েরির কোলে? অনুভূতিগুলো কি আনন্দের ছন্দে নাচতো? গান গাইতে গলা ছেড়ে? কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা?

প্রেমপত্র তো সবাই চায়, 
তবে তুমি যদি প্রতিজ্ঞা কর তোমার প্রতিটা অভিযোগপত্র আমার তরেই হবে, 
তাহলে আমিও গাইব তোমার জন্য- 
"ভালোবাসা তোমার ঘরে বৃষ্টি হয়ে নেমে আসুক!"


No comments