অনুশোচনা | ইফতেখার নিলয়



জীবনে কত তারিখ পেছনে ফেলে এসেছি
আমার মৃত্যু তারিখটাও পেছনে পড়েছে বহুবার
এবারও কি পেছনে ফেলে এসেছি?
না-জানি সামনে আসছে তারিখ! হয়তো এবার মিলেই যাচ্ছে!

আমি প্রস্তুত আছি, তাই অতটা চিন্তিত নই
মরন তো আসার-ই ছিলো
পৃথিবীর এই পরিস্থিতিতে আমার দায়ও তো কম নয়
ঠিক স্মরণে নেই______

শেষ কবে এদিক-ওদিক ময়লা না ছুঁড়ে ডাস্টবিন খুঁজেছিলাম!
শেষ কবে একটি চারাগাছ লাগিয়েছিলাম ?
শেষ কবে ক্ষুধার্ত কুকুর কে খেতে দিয়েছিলাম ?
শেষ কবে কেউ আমায় দান করতে দেখেছে ?
আমি কবে শেষ অন্যায় থেকে বেঁচে ছিলাম ?
শেষ কবে দেইনি অন্যায় কে প্রশ্রয় ?
প্রতিবাদ করতে দেখেছে কেউ কখনো আমায় ?
অপচয় থকে বেঁচে ছিলাম কখনো ?
শেষ কবে আমার এমন অনুশোচনা হয়েছিলো ?
এতকিছুর পরেও আমি কেন বেঁচে থাকবো ?
পৃথিবী আমায় কেন ক্ষমা করবে ?

তারপরেও বেঁচে গেলে আমি পরবর্তন হবো
পরিবর্তন আনবো, ভালোবাসবো সবাইকে
পৃথিবী থাকবে আমার ভালোবাসার তালিকায় এক নম্বরে।










No comments