মা | মোহাম্মদ উল্লাহ ফয়সাল




মা 'রে আমি কোনকাল ব্যাখা করবার পারি নাই;
মা রে মনে হয় এই রকম ব্যাখা করন যায় না!

যখন ছোট আছিলাম-
মা রে একবার জিগাইসিলাম-
আচ্ছা আম্মা, কও তো-
সাধনা কিরাম জিনিস?
আমার মায়ে কয় - এত কঠিন শব্দ বাপজান
কেমনে কমু?
তয়, তোরে দশমাস পেটে রাখসিলাম,
বুঝবার পারসিলাম সাধনা কি জিনিস!
আমি মারে কইসিলাম
এই সাধনা ক্যামনে করে মা-রা?
পৃথিবীতে আইসা যখন প্রথম কান্দন দিলি -
তোর বাপ যখন খুশি হইয়া আযান দিল,
আমার কোলে যখন তুই একখান শান্তির ঘুম দিলি,
তখন মনে হয়তাছিল-
এই রকম সাধনা তো কিচ্ছু না!

আমি ছোট আছিলাম-
অত কিছু বুঝবার পারি না
তাই মা-রে খালি জিগাইতাম আর জিগাইতাম

মা'রে কইসিলাম- কষ্ট কি জিনিস?
মা কয়- তুই ভালা না থাকলে আমার কষ্ট;
তাইলে কও - সুখ কি জিনিস?
তুই যখন খুশি হইয়া ছোটাছুটি কইরা বেড়াস
তখনই আমার ভিত্রে হয় সুখের বইন্যা!
তোমার সবকিছুই তো আমারে নিয়া?
তোমার কি কিছু নাই?
বাপধন! তুই তো আমার, আমার আর কি লাগব?
নাড়িছেঁড়া করলেই কি আলাদা করন যায়?

আমার মা হুট কইরা কয়-
আমি চিরকাল থাকমু না, অনেক বড় হওয়া লাগব তোর
আচমকা কইয়া উঠি- তুমি আবার 'নে যাবা?
মা কয়- একদিন দূর আকাশের তারা হইয়া যামু!
তুই দেখবি- সবচে উজ্জ্বল তারাটা  আমি!
আমি তাজ্জব হইয়া যাই!
আচ্ছা মা, তহন কি তুমি আমার সাথে থাকবা না?
ধুর বোকা, দূর আকাশের তারা যেমন দ্যাহা যায়-
আমিও তোর পিছে ছায়ার লাহান থাকমু
আমার আম্মা চোখ ভিজায়;
আমি বুঝবার পারি না, মায়ে কান্দে কেন?
মায়ের কান্দনে আমার কিচ্ছু ভালা লাগে না

মা আমারে বুকে জড়াইয়া ধরে-
আমি মায়ের গন্ধ নিয়া ঘুমাইয়া যাই!

No comments