কথা ছিলো | ইসরাত জাহান পান্না

কথা ছিলো প্রথম মাসের খুচরা দিয়ে আমার জন্য হরেক রকম চুড়ি পাঠাবে;
তার কি হলো, অভিরুপ?
ভুলে গেলে! নাকি অরুচি? নাকি অন্য কেউ?
সে চুড়ির ভাজ বুঝে তো!
তুমিও নিশ্চয় মাপ জানো?
মাঝে মাঝে ভুল হয় না অভিরুপ?
তোমার অন্যের জায়গায় আমার হাতের চুড়ি নিয়ে ফিরো না তুমি  সংসারে;
ভুল হয় না আর তোমার?

এই তো সেদিনও কি এক ভুল করার পর, পুরো ষাট সেকেন্ড তোমার সাথে কথা বলিনি।
কথা ছিলো সাদা চুড়ি আনবে, তুমি এনেছিলে ধবধবে আকাশ রঙ্গা ।

আচ্ছা ,ইচ্ছা করেই খামখেয়ালী করেছিলে বুঝি?
তোমার তো সেই আকাশী রঙে প্রাণ যায়!
যতবার আমরা কোচিং ফাঁকি দিয়েছি ব্যাগ ভর্তি ছিলো তোমার আকাশী রঙ্গা একটি মাত্র শাড়ি।
চারদিকে এতো রং থাকতেও আমি ঐ  একটি রঙে নিজেকে মানাতে কেমন আহামরি ছিলাম!
কেন করতাম বলো তো?

এখনো তুমি করো খামখেয়ালী?তোমার নতুন সংসারে। ষাট সেকেন্ডের মনমালিণ্য আজো হয় তোমার?
নাকি আমার মতন খুব যত্ন করে ভুলে গেছো  নিজস্ব দিনকাল!

অভিরুপ! এক ডজন এলোমেলো চুড়ি অপেক্ষায় আর কেমন কাটবে আমার দিনরাত?

No comments