আপনে ঘুরে আসুন | বোর হান


'আমিই পৃথিবী.. আমিই তার সর্বনাম,
বলছিঈ শুধু-আমি-আমিই সার-সংক্ষেপ....'  

বাহ ! চমৎকার গাইয়া ফেললাম তো...এরপরে জাস্ট গীটারের সোলো শুরু হবে....।
প্রথমে বিষাদগ্রস্থ তারপর তা ধীরে-ধীরে চুদে না টাইপ একটা ফিনিশিং দিবে, এরপরে গ্রুভি বেজের সোলো, তার মধ্যে আবার গীটারের সোলো শুরু হবে, ঝাঁঝালো আর ক্রেজি ফ্লেভারে......।

জিইসির মোড়, বাহ!  অনেক মজাদার দৃশ্য। রাস্তার ওপারে কত গুলো নারী দেখছেন? ওগুলি খানকি, হিপোক্রেট খানকি, 'দ্বি-চোদা' খানকি, ইক্টু মোলায়েম ভাবে বলতে গ্যালে - 'দি-চারিণী ' খানকি।

সারাদিন সংসার, সমাজের চোদা খেয়ে, বাচ্চা -জামাইরে খাওয়াইয়া রাইতে আসে 'অসমাজিক' এর চোদন খাইতে।

ক্লাসিকাল খানকি পাওয়া যায় টানবাজারে, আরো কোন কোন জায়গাই য্যানো।

এএএঁহ! মনে হচ্ছিলো কেউ একজন পাশে বসে ছিলো, তাই  কথা গুলো বলে যাচ্ছিলাম। আপনার কিসু বলার থাকলে বলে ফ্যালেন।

এঁহ ! আমি কখনো "পতিতা" চুদছি কি না? ধুর্না ! আমি একটা আচোদা পাবলিক । না....হ হয় নাই। গ্যালে টান-বাজার যাবো; ক্লাসিকাল খানকি থাকে ওখানে।

উঁ ? নাম ? আমার নাম হইতেছে হিউয়েন সাং! এই তো, ওয়াসার মোড়ে ইবনে বতুতা আর তিতাস কে বিদায় দিয়ে আসলাম।
তিতাস হচ্ছে নদী।মানুষ নাকি (হাস্যকর ভঙ্গিতে)  তিতাস নদীর উৎপত্তি আর সমাপ্তি বের করে ফেলছে! অথচ তিতাস আমাকে বললো -'সে জানে না, তার গোড়া আর আগা..'।

ফয়েজলেক ! জোস ! 

এঁহ...! আমি নামতাম? আচ্ছা নামতেছি। 
- ছাদে বসছি?
কারণ কতগুলো  'সোয়া বে-'বদ্ধ পরিবহনকারী 'র মাথার উপড় বসে খোলা ছাদে মুক্ত হাওয়া খাওয়া....।

-চোখ লাল হওয়ার কারণ? আমার প্রেমিকা না, কোথাও য্যানো আছে...কিন্তু আমি খুঁজে পাচ্ছি না। তাই গত ৫১ ঘন্টা ঘুমায় নাই, এই মহাকালীন নির্ঘুমতার বিষাদ নিয়ে আমার চোখ ক্লান্ত লাল।

মানি ব্যাগ, পকেট চেক করবেন? এই মানি ব্যাগে দুই টা দশ টাকার নোট।
পকেট ফাঁকা।

কিসু খাইছি কি না? 
-'পৃথিবী একটি অসুস্থ কারখানা, আমরা তার উৎপাদিত বিষাদ। কবি 'সাইয়েদ জামিল' কিংবা অন্য কারো,  ঠিক স্মৃতে নাই, কার লাইন, এই দুই টা।
আমরা বিষাদ। এই পৃথিবীর কোনো বিষাদ-গ্রস্থ খাদ্য নিশ্চয় খাইছি। শুঁকে দ্যাখেন মুখ। 

আচ্ছা, যাচ্ছি ।ধন্যবাদ। 

পাহাড়ের দূরে দূরে নানা খাঁদ থেকে 'ডেভিড গিলমোরের 'echoes ' র সোলোর প্রতিধ্বনি যখন শুনতেছিলাম, তখন, রেল যাতায়াত এর জন্য গেট বন্ধ গাড়ি সব দাঁড়িয়ে আছে।

আমি ছাদ থেকে নেমে ভাড়া দিতেছিলাম.....। কন্ট্রাক্টর কইলো,' ডিবি আপনারে সার্ছ কইরতে যাইয়া পনেরো মিনিট, গাড়ি খাড়া রাখতে হইসিলো...। ভাড়া বাড়ায়ে দ্যান....।

রেট ভাড়া বাবদ দুই টাকা মানি ব্যাগে ঢুকাইতে ঢুকাইতে কন্ট্রাক্টররে কইলাম,' তোমার গাড়ির ড্রাইভার জোস ! U.S.T.C'র পর থেইকা রাস্তার বাঁক গুলিতে, অসাধারণ সুন্দর ভাবে গাড়ি টার্ন নিসে। তারে ধন্যবাদ জানাইও।গ্যালাম। টা-টা"।

No comments